Crude oil,সমাবেশের পরে শেষ পর্যায় অবস্থান করছে

May 05, 12:43 pm
Crude Oil

WTI Crude oil(অপরিশোধিত তেল)শক্তিশালী সমাবেশের পরে retracement এর ইশারা করছে এবং ৫ মাসের মধ্যে তেলের মূল্য উচ্চ পর্যায় দেখা যেতে পারে বলে ধারনা করা হচ্ছে। Retracement ব্যাপারে প্রশ্ন উঠতে পারে অথবা আগামিতে নিম্নমুখী থেকে নতুন করে শুরু হতে পারে।

সংক্ষিপ্ত বিবরণঃ-

  • চলতি বছরের ফেব্রুয়ারী মাসে তেলের মূল্য $২৬ নিচে নামার পরে তা মূল্য বেড়ে ৬৮% উপরে ছিল যা ২০০৩-২০০৪ সালে শেষ বারের মত দেখা গিয়েছিল।
  • ৩ দিন আগে দৈনিক Doji ক্যান্ডেলস্টিক প্যাটার্ন গঠিত হয়েছিল এবং ১১ সপ্তাহ পরে একই ধারায় চলে আসছে।
  • তেল উৎপাদন ঊর্ধ্বমুখী অবস্থায় অব্যাহত থাকবে এবং সাম্প্রতিককালে তেল ফান্ডামেন্টালি নিম্নমুখী থেকে ঊর্ধ্বমুখী হতে পারে।

এই সপ্তাহে তেলের মূল্য ৩.০% কমেছে যা পূর্ববর্তী ৫ মাসের উচ্চ পর্যায় থেকে এপ্রিলে $ ৪৬.৭৭ পর্যন্ত ছিল। শক্তিশালী ধারা থেকে প্রসারিত করে ফান্ডামেন্টাল বাদ দিয়ে আন্দাজ করে উৎপাদন বন্ধ হয়েছিল যা US Crude Oil Inventories উচ্চ পর্যায় অব্যাহত রয়েছে।২৯শে এপ্রিল Doji ক্যান্ডেলস্টিক প্যাটার্ন অনুযায়ী ৩দিনে তেলের মূল্য নিম্নবর্তী রয়েছে এবং সংশোধনের মাধ্যমে ধারা শুরু হতে পারে,অন্যদিকে বহু বছর তেলের মূল্য বন্ধ থাকার জন্য এই বছরে ফেব্রুয়ারী মাসের শুরু দিকে $ ২৬.০৫ কাছাকাছি থেকে নিচে অবস্থান করছিল।

গতকাল US সাপ্তাহিক Crude Oil Inventory রিপোর্ট অনুযায়ী Stockpiles বৃহত্তর থেকে আর ঊর্ধ্বমুখী আসতে পারে বলে আশা করা হচ্ছে,যা ১.৭ মিলিয়ন ঊর্ধ্বমুখী তুলনায় ২.৮ মিলিয়ন প্রতি ব্যারেল বৃদ্ধি হতে পারে।  Inventory ঊর্ধ্বমুখী আসতে পারে যা পূর্ববর্তী সপ্তাহ থেকে ২ মিলিয়ন উপরে রয়েছে। EIA রিপোর্ট থেকে API Crude Inventories রিপোর্ট অনুযায়ী ১.৩ মিলিয়ন ব্যারেল উপরে অবস্থান করতে দেখা যায়।উৎপাদন কে সামনে রেখে,ইরান তেল উৎপাদনের জন্য অনুমতি প্রদান করেন,যা অন্যান্য তেল উৎপাদনকারী দেশগুলি ঠেলাঠেলির জন্য ঘুরে-ফিরে উচ্চ পর্যায় রেকর্ড গড়তে পারে বলে ধারনা করা হচ্ছে।

Crude Oil টেকনিক্যাল পরিবর্তন সমূহঃ-

সাপ্তাহিক চার্ট অনুযায়ী,বিয়ারিশ অপসারণ Hidden করার জন্য শেষের দিকে অবস্থান করতে পারে এবং সাম্প্রতিক তেল মূল্য নিম্নমুখী পরিবর্তে RSI নতুন ভাবে ঊর্ধ্বমুখীতে দেখা যেতে পারে এবং 4th সেপ্টেম্বর তুলনায় এই সপ্তাহের মধ্য $৫০.৯২ উপরে গঠিত হতে পারে।সাম্প্রতিককালে যদি নিম্নবর্তীতে অব্যাহত থাকে তাহলে পরীক্ষা করে  $৩৮.২৫ সাপোর্ট লেভেল কাছাকাছি দেখা যেতে পারে বলে ধারনা করা হচ্ছে।

Crude Oil Weekly Chart (Continuous Contract)
Crude Oil Weekly Chart (Continuous Contract)

Crude oil সাপ্তাহিক চার্ট(Continuous Contract)

দৈনিক চার্ট অনুযায়ী Doji উচ্চ পর্যায় কাছাকাছি থাকার জন্য বুলিশ ধারা শেষ পর্যায় রয়েছে এবং গত তিন সেশনের বেশী পতনশীল দিকে রয়েছে।আগের অবস্থান থেকে পরিবর্তন করে $৪৪.৫০-$৪৪ সাপোর্ট রেসিসটেন্স লেভেল কাছাকাছি রয়েছে এবং পরীক্ষিত ভাবে এই প্রতিষ্ঠিত লেভেল থেকে পরিবর্তন করে তেল নিম্নমুখীতে দেখা যেতে পারে। তেলের মূল্য শান্ত ভাবে বাউন্স থেকে পরিবর্তন করে উপযুক্ত স্তর $৪২.৪৮ সাপোর্ট ফিরে আসতে পারে এবং এবং প্রতিষ্ঠিত রেসিসটেন্স কাছাকাছি থেকে পরিবর্তন করে $৪৪.৫০-$৪৪.০ সাপোর্ট আসতে পারে বলে ধারনা করা হচ্ছে।

Crude Oil(continuous contract)-দৈনিক চার্ট অনুযায়ী মূল্য ৪৪.৫-৪৪.০ রেসিসটেন্স রয়েছে

সল্পসমায়ের জন্য বাউন্স খুব সম্ভাবত ৪০.৫০ কাছাকাছি থেকে ৩৮.২৫-৩৮ লেভেল আসতে পারে এবং পরবর্তীতে নিম্নমুখী দেখা যেতে পারে বলে আশা করা হচ্ছে।যদি পরবর্তীতে নিম্নবর্তী থাকে তাহলে ৩৩.৭০-৩২.৭০ সাপোর্ট আসতে পারে এবং খুব সম্ভাবত বিয়ারিশ ট্রেন্ড গতিবেগের জন্য তেলের মূল্য নিম্নমুখী অবস্থান করতে পারে।

Crude Oil (Continuous Contract) – Daily Chart, price at resistance of 44.5 – 44.0
Crude Oil (Continuous Contract) – Daily Chart, price at resistance of 44.5 – 44.0

সব শেষে বলা যায়,পরবর্তী কিছু সপ্তাহ তেলের মূল্য দুর্বল পর্যায় শুরু হতে পারে এবং Oil-এর  সাপ্তাহিক চার্ট অনুযায়ী বিয়ারিশ বন্ধ করতে ব্যর্থ হতে পারে।প্রতিষ্ঠিত ভাবে ৪৪.৫০-৪৪.০ রেসিসটেন্স কাছাকাছি আসতে পারে এবং সন্দেহ ছাড়া Retracement জন্য চুক্তির সিল হতে পারে।তবে সাম্প্রতিক কালে তেলের মূল্য যদি নিম্নমুখীতে থাকে তাহলে খুব সম্ভাবত নতুন করে নিম্নবর্তীতে আসতে পারে বলে আশা করা হচ্ছে।অতএব তেলের মূল্য নিম্নবর্তী ৩৮.২৫-৩৮.০ সাপোর্ট লেভেল কাছাকাছি থাকতে পারে বলে ধারনা করা হচ্ছে।

(Visited 20 times, 1 visits today)