সাপ্তাহিক ফরেক্স পূর্বরূপঃBOE,মার্কিন খুচরা বিক্রয় স্ক্যানারের অধীনে

May 09, 9:23 am
BoE decision

গত সপ্তাহে RBA’s এর ২৫bps হার কাটার পরে অস্ট্রেলিয়ান ডলার দুর্বল কারেন্সি হিসাবে দেখা গিয়েছিলো এবং পূর্বাভাস অনুযায়ী দুর্বল মুদ্রাস্ফীতি রয়েছে যা চিন্তাভাবনা করে এই বছরের অগাস্ট মাসে আরেকটি হার কাটার উপর প্রসারিত করতে পারে বলে ধারনা করা যাচ্ছে।ফলাফল অনুযায়ী,দ্বিতীয় সপ্তাহের নিম্নবর্তী থেকে এই সপ্তাহে AUD ৩.১১% এরও বেশী নিম্নবর্তী তে রয়েছে এবং  ৯ সপ্তাহ ধরে নিচে ছিল।কোমোডিটি লিঙ্ক কারেন্সির সঙ্গে CAD এবং NZD পরিবর্তনের পাশাপাশি বিস্তৃতভাবে দুর্বল রয়েছে।

1Week Relative Performance(USD)

Weekly Spot FX Performance – 06/05/2016 (Source: Finviz.com)

সাপ্তাহিক FX স্পোর্ট পারফর্মেন্স-০৬.০৫.২০১৬(সূত্রঃFinviz.com)

শুরুর দিকে মার্কিন ডলার দুর্বল থাকার সত্ত্বে এই সপ্তাহে শক্তিশালী হতে সক্ষম হয়েছে এবং মার্কিন ডলার সূচক অনুযায়ী ১৮ মাস ধরে নিম্নবর্তী ছিল।মধ্য সপ্তাহে ইয়েন থেকে ডলার শক্তিশালী পর্যায় পুনরুদ্ধার করতে চেষ্টা করছে ,যা এই সপ্তাহে সফলতা অর্জনের মধ্য দিয়ে শুরু হতে পারে এবং শক্তিশালী পর্যায় ফিরে আসতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

Fundamentals for the week 09/05-13/05

এই সপ্তাহে কারেন্সি পরিবর্তন সমূহঃ-

AUD:- গত সপ্তাহে RBA এর হার কাটার পরে ইকোনোমিক ক্যালেন্ডার অনুযায়ী অস্ট্রেলিয়া ধীর গতিতে এগিয়ে থাকার পরে এখন ব্যস্ত রয়েছে।মাধ্যমিক ডাটা অনুযায়ী এই মাসে ANZ এর Job Advertisements(জব বিজ্ঞাপন) এবং হোম লোন -১.৪০% নিচে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।এই সপ্তাহে AUD মেজোর ফান্ডামেন্টাল নিউজ না থাকায় AUD খুব সম্ভাবত US Fundamentals এবং China ডাটা উপর থাকতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

NZD:এই সপ্তাহে RBNZ রিলিজের পরে Kiwi সম্ভাবত চাপের মুখে থাকতে পারে এবং রিপোর্ট অনুযায়ী RBNZ গভর্নর Wheeler, Financial Stability সম্পর্কে কথাবার্তা বলতে পারে বলে আশা করা যাচ্ছে।বৃস্পতিবার ত্রৈমাসিক অনুযায়ী খুচরা বিক্রয় ডাটা ধীর গতিতে সফলতা অর্জন করতে পারে যা  পূর্বের Quarter 1.20% থেকে প্রথম প্রান্তিকে ১.০% বৃদ্ধিতে দেখা যেতে পারে বলে ধারনা করা যাচ্ছে।নিউজিল্যান্ড cor retail sales ডাটা পূর্বের quarter ১.৪০% বৃদ্ধি থেকে ১.১০% নিচে আসতে পারে বলে আশা করা যাচ্ছে।

CNY:আগামী সপ্তাহে china যে মুদ্রাস্ফীতি ডাটা প্রকাশিত হবে তার মধ্য কোন চমক থাকবে না বলে আশা করা হচ্ছে। বিশেষজ্ঞরা মনে করছেন যে চীনা inflation remain flat গত মাসের ২.৩০% বৃদ্ধির মত একই থাকবে।producer প্রাইস অব্যশই উন্নতিতে থাকবে যা পূর্বের ৪.৩০% নিম্নবর্তীর তুলনায় এই মাসে ৩.৮০% পর্যন্ত পতনশীল থাকতে পারে বলে আশা করা হচ্ছে।শনিবার Industrial Production নিম্নবর্তী দিকে ছিল এবং পূর্বের ৬.৮০% থেকে ধীর গতিতে ৬.৫০% বৃদ্ধিতে দেখা যেতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

JPY:ছুটির দিনে সপ্তাহ খুব ধীর গতিতে ছিল এবং জাপান এপ্রিল মিটিং থেকে সোমবার BoJ মিটিং মিনিট রিলিজ উপর ফোকাস করছে।Cash earning ডাটা পূর্বের মাস ০.৭০% বৃদ্ধি থেকে ০.৬০% বৃদ্ধির নিচে আসতে পারে বলে আশা করা যাচ্ছে এবং Consumer Confidence পূর্বের ৪১.৭ থেকে ৪০.৮ নিচে আসতে পারে বলে আশা করা যাচ্ছে।মধ্য সপ্তাহে BoJ এর মতামতের সংক্ষিপ্ত বিবারন রিলিজ হতে পারে।

EUR:ইউরোজোন সোমবার জার্মানি Factory Orders due এর উপর ফোকাস করছে।আশা করা যাচ্ছে ০.৭০% বৃদ্ধিতে আসতে পারে যা পূর্বে ১.৭০% নিচে ছিল।আগামী সপ্তাহে জার্মান Preliminary GDP প্রতিষ্ঠিত ভাবে প্রথম প্রান্তিকে ০.৬০% বৃদ্ধিতে রিলিজ হতে পারে যা পূর্বে ০.৩০% উপরে ছিল,কিন্তু মুদ্রস্ফিতি দুর্বল থেকে এই মাসে ০.২০% নিচে আসতে পারে বলে ধারনা করা যাচ্ছে।ইউরোজোন GDP- Q1 পরিবর্তন নাও হতে পারে এবং এই বছরে প্রথম দিকে ৩ মাস ০.৬০% মধ্যে অবস্থান করছিল।

GBP:UK উৎপাদন এবং শিল্প উৎপাদন দুর্বল পর্যায় থেকে পুনরুদ্ধার পরে শক্তিশালী ধারায় দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।পূর্বাভাস অনুযায়ী উৎপাদন পণ্য পূর্বের ১.১০% নিম্নবর্তী থেকে ০.৪০% বৃদ্ধি রয়েছে এবং শিল্প উৎপাদন পূর্বের মাসের ০.৩০% নিম্নবর্তী থেকে ০.৭০% বৃদ্ধি দেখা যেতে পারে বলে ধারনা করা যাচ্ছে।তবে প্রধান পরিবর্তন সমূহ ব্যাংক অফ ইংল্যান্ড মুদ্রানীতি মিটিং দেখা যেতে পারে।সুদের হার অপরিবর্তন থাকতে পারে বলে আশা করা যাচ্ছে কিন্তু BoE সাম্প্রতিক এপ্রিলে PMI রিডিং দুর্বল থাকার জন্য dovish tone কে আলোকিত করতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

CAD:কানাডিয়ান ডলার ধীর সপ্তাহের মধ্য রয়েছে, যা পূর্বের ২০৫k এর  তুলনায় পূর্বাভাস অনুযায়ী ১৯৫k পর্যন্ত হাউজিং প্রাথমিক ভাবে রিলিজ হতে পারে বলে আশা করা হচ্ছে  ।হাউজিং প্রাইস ইনডেক্স ডাটা মার্চ মাসে ০.৩০% বৃদ্ধি তে ছিল যা পূর্বে ০.২০ % পর্যন্ত ছিল।

USD:মার্কিন এই সপ্তাহে মার্চ মাসের Retail sales ডাটা উপর ভিত্তি করে ছিল যা Robust sales পূর্বের ০.২০% থেকে ০.৬০% পর্যন্ত বৃদ্ধির আশা করা যাচ্ছে এবং গত মাসের মতো  Retail sales ০.৩০% নিচে আসতে পারে বলে আশা করা যাচ্ছে। producer price index অনুযায়ী ০.৩০% বৃদ্ধি দেখা যেতে পারে যা পূর্বের মাসে ০.১০% নিচে ছিল।FOMC সদস্য Rosengren এবং George এই সপ্তাহে কথা বলতে পারে বলে আশা করা যাচ্ছে।

(Visited 14 times, 1 visits today)