মার্কিন ডলার পরপর চার সপ্তাহ ধরে ঊর্ধ্বমুখীতে রয়েছে

May 31, 8:26 am
US Dollar

এই সপ্তাহে বুলিশ বন্ধ থাকার জন্য পরবর্তীতে মার্কিন ডলার সূচক ICE তে দেখা যেতে পারে,গত শুক্রবার থেকে মূল্য ৯৫.৭৩ এর মুখোমুখি রয়েছে এবং আগামী ২মাস ধরে উচ্চ পর্যায় অবস্থান করতে পারে বলে ধারনা করা যাচ্ছে।সপ্তাহ ধরে মার্কিন এবং hawkish rhetoric থেকে FOMC সদস্যরা বোর্ড জুরে ফান্ডামেন্টাল উন্নয়নের জন্য ডলার সাপোর্টে রয়েছে।

ICE Futures - US Dollar Index (95.52)

ICE ফিউচারস-মার্কিন ডলার সুচক(৯৫.৫২)-সূত্রঃBloomberg.com

US- হাউজিং মার্কেটে পরিবর্তন করতে সক্ষম হয়েছে।গত সপ্তাহে,এপ্রিল মাসে নিউ হোম সেলস ১৬.৬০% পর্যন্ত ছিল এবং মার্চ মাসে নির্মাণ খাতে ১.৩০% এর নিচে অবস্থান করছিলো।এটি পেন্ডিং হোম সেলস রিপোর্ট কে অনুসরণ করেছিলো যা এপ্রিল মাসে ৫.১০% পর্যন্ত লাফিয়ে উঠতে সক্ষম হয়েছিলো,এবং এটি শক্তিশালী মাস হিসাবে সফলতা অর্জন করতে সর্বশেষ ফেব্রুয়ারী ২০০৬ সালে দেখা গিয়েছিলো। এটি ইঙ্গিত দিয়েছিল যে,মে মাসে খুব সম্ভাবত হোম বিক্রয়ের জন্য surged(ঊর্ধ্বমুখী থেকে নিম্নমুখী)এর পাশাপাশি  বিদ্যামান থাকতে পারে,mortgage অ্যাপ্লিকেশন এবং উচ্চতর চাহিদার জন্য শক্তিশালী নম্বার দেওয়া যেতে পারে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল,হাউজিং মার্কেটে মূল্য হোম ক্রেতা ও বিনিয়োগকারীদের দ্বারা পরিচালিত হয় না।

হাউজিং মার্কেট এর ডাটা,মাসিক টেকসই পণ্যের অডার এর উপর আশাবাদী ছিল,যা এপ্রিল মাসে ৩.৪০% পর্যন্ত লাভ অর্জন করতে সক্ষম হয়েছিলো,অন্যদিকে কোর টেকসই পণ্যের অডার পরিবহন ব্যতিত ০.৪০% পর্যন্ত বৃদ্ধি হয়েছিলো।শুক্রবার,US থেকে বুলিশ ডাটা প্রথম প্রান্তিকে GDPতে পরিবর্তন করতে সক্ষম হয়েছিলো,যা পূর্বের ০.৫০% এর বৃদ্ধি থেকে এখন পর্যন্ত ০.৮০% এর উপর দেখা যাচ্ছে।

গত সপ্তাহে Fed voting মেম্বার্স James Bullard এবং Jerome Powell বক্তৃতা প্রদান করতে দেখা গিয়েছিলো। উভয় সদস্য পুনরব্যক্ত করেছিলেন যে ফিনান্স মার্কেটের জন্য উপযুক্ত হবে যদি মার্কিন কাছাকাছি সময়ের মধ্যে হার বৃদ্ধি করে।

Singapore এর বক্তৃতা অনুযায়ী,ভোটিং সদস্য এবং St.Louis Fed Governor,Bullard বলেন যে,আমার মনে হয় যে এপ্রিল মিটিং মিনিটস থেকে সাম্প্রতিক মিনিটস উপর বেশী ফোকাস পরতে পারে যা মার্কেট কে অবাক করতে পারে hawkish এর দিকে। অনেক Fed সদস্য চেয়েছিলেন যে জুনের শুরুর দিকে Fed funds এর হার বৃদ্ধি পাক। FOMC এর মিটিং জুন মাসের ১৪ এবং ১৫ তারিখে সংঘটিত হতে পারে। Bullard বলেন যে আমি আশাবাদী এবং আমার ধারনা মিটিং এ ডাটা পরিবর্তন হতে পারে। অনুরূপ মতামত অনুযায়ী,অন্য Fed গভর্নর এবং FOMC Voting সদস্য,Jerome Powell বলেন, ইনকামিং ডাটা এই সাপোর্ট অব্যাহত থাকতে পারে এবং Federal funds এর হার বৃদ্ধি দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।ইনকামিং ডাটা এবং evolving ঝুকি উপর নির্ভর করছে এবং অন্যান্য খাতে খুব শীঘ্রই মোটামুটি হার বৃদ্ধি পেতে পারে।

শুক্রবার Fed Chair,Janet Yellen এর বক্তৃতায় hawkish মন্তব্য করেছিলেন। প্রথম দিকেFed Chair আরো বেশী hawkish এর আশাবাদী যে,এটি উপর্যুক্ত এবং আমি অতিতে বলেছিলাম যে,আমি মনে করি Fed ধিরে ধিরে এবং সময়ের মধ্যে সতর্কতার সাথে রাতারাতি সুদের হার বৃদ্ধি করার জন্য এবং আগামী মাসের মধ্যে এই ধরনের একটি পদক্ষেপ উপর্যুক্ত হতে পারে।

Hawkish rhetoric এবং মার্কিন ডলার অটলভাবে হার বৃদ্ধিতে অব্যাহত থাকার জন্য অর্থনৈতিক রিপোর্ট আরো বেশী ভালো পর্যায় দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।

২৭শে মে এর শেষ সপ্তাহে,গোল্ডের মূল্য ৩.১৪%পর্যন্ত ছিল এবং ১৪ সপ্তাহ ধরে নিম্নমুখী$১২১২.৬৩ আউন্স পর্যন্ত দেখা গিয়েছিলো।EURUSD সপ্তাহে ০.৯৬% এর নিচে বন্ধ রয়েছে এবং গত শুক্রবার $১.১১০৯ পর্যন্ত ছিল এবং ৯ সপ্তাহ ধরে নিম্নবর্তীতে ইঙ্গিত করা হয়েছিলো। USDJPY এখন শান্ত রয়েছে এবং এই সপ্তাহে ইয়েন ১১০.১৮ পর্যন্ত আসতে পারে বলে আশা করা যাচ্ছে।

(Visited 19 times, 1 visits today)