ফরেক্স ৮টি শর্তাবলীঃকিভাবে পেশাগত ফরেক্স ট্রেডাররা কথাবার্তা বলেন

May 04, 1:38 pm
Forex terms

প্রায়ই ট্রেডার এবং পেশাদারি ফরেক্স বিনিয়োগকারীরা বার্তা আদানপ্রদান সহজ ভাবে করার উদ্ধেশ্যে কারেন্সি পেয়ার এর ডাকনাম ব্যবহার করেন। প্রধান কারেন্সি পেয়ারগুলোতে এই ভাষাটি যা শুধুমাত্র ফোরাম(সম্মেলনস্থান) বা সামাজিক মাধ্যমে যে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় তা নয় বরং অফিসিয়াল যোগাযোগ,নিউজ এবং আনুষ্ঠানিক ঘটনায়ও ব্যাবহার করা হয়।

যদি আপনি ফরেক্স ট্রেডিং করেন,তাহলে আপনাকে ফাইবার সম্পর্কে জানতে হবে।এটি বিশ্বের সবচেয়ে বাণিজ্যিক FX পেয়ার EUR/USD কে বলা হয়। ফাইবার ডাকনামের দু’টি অর্থ আছে, এক দিকে প্রকৃত অবস্থান থেকে বিপথে যাওয়ার জন্যে যার কারনে GBP/USD কে ‘Cable’ হিসাবে ডাকা হয় এবং ইউরো হচ্ছে নতুন কারেন্সি।অন্যদিকে,এটাকে বলার কারণ যে, ইউরোপ বিশ্বব্যাপী দ্রুততম অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক হিসাবে পরিচিত হয়েছে।

মার্কিন ডলারের বিপরীতে GBP এর ট্রেডিং যে করেন সে অবশ্যই জানেন ‘Cable’ কাকে বলা হয়। শুরু থেকে ফরেক্স মার্কেট ডাকনাম বহুল ব্যবহৃত হয়ে আসছে। Steel cables আটলান্টিক মহাসাগরের তলদেশে পাওয়া যায় এমন মিশ্রণ যা 1858 সালে বিশ্বের দুই প্রধান US এবং UK অর্থনীতির মধ্য সংযোগ স্থাপন করার জন্য তৈরি হয়েছিল যা সক্রিয় ভাবে টেলিগ্রাফিক বার্তা সম্পর্কে কারেন্সি মূল্য নিউইয়র্ক ও লন্ডন এক্সচেঞ্জ মধ্যে প্রেরণ হয়।

যখন আপনি AUD/USD কারেন্সি পেয়ার ট্রেড করবেন,আপনাকে সত্যিকার অর্থে অস্ট্রেলিয়ান ডলার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ডলার বা অন্যান্য উপায় বিনিময় করতে হবে। এছাড়াও এই পেয়ার Aussie or Ozzie হিসাবে আমরা জানতে পারি, যদিও অধিকাংশ সাধারণভাবে Aussie নামটাই ব্যবহার করেন, দ্বিতীয়টি হচ্ছে শুধুমাত্র একটি প্রকরণ- মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মধ্যে ইংরেজি উচ্চারণ এর পার্থক্য।

NZD/USD এই পেয়ার Kiwi নামে পরিচিত, এটি মনে রাখা কঠিন না,যেমন নিউজিল্যান্ড সাধারণত  অফিসিয়াল যোগাযোগে Kiwi (কিউই) ব্যবহার করেন।

আপনি প্রায়ই Loonie সম্পর্কে শুনেছেন  বা পড়েছেন, বিশেষ করে মার্কিন ট্রেড অধিবেশনের সময়। কানাডিয়ান মুদ্রা পাখির নাম থেকে এসেছে,USD / CAD কারেন্সি পেয়ার এর ডাকনাম এটি।

মার্কিন যুক্তরাষ্ট্র ডলার এবং সুইস কারেন্সি এর পেয়ার,ব্যবসায়ীরা Swissy নাম ব্যবহার করতে বেশি পছন্দ করে। তাই এখন থেকে যখনই এই নামটি শুনবেন মনে করবেন এটি USD/CHF এর সাথে সম্পৃক্ত। ২০১৫ সালের প্রথম অংশে খুব জনপ্রিয় ছিল Swissy,যখন Swiss Franc মার্কিন ডলারের বিপরীতে বেড়ে এক ঘণ্টায় প্রায় ২৫০০pips এর নাড়া দিয়েছিল যা Swissy এর একদিনের নড়াচড়া এর ২৬ গুন বেশি।

EUR/GBP:এই CROSS ইউরোপিয়ান কারেন্সি দ্বারা গঠিত(EURO-EUR) এবং গ্রেট ব্রিটেনের কারেন্সি(ব্রিটিশ পাউন্ড স্টার্লিং – GBP)।এই পেয়ারের জন্য চলিত নাম Chunnel,  ফ্রান্স এবং ইংল্যান্ড, ইউরো এবং GBP জোন চ্যানেল টানেল সংযোগ স্থাপন করা থেকে এই নামকরন হয়েছে।

যদি আপনি এশিয়ান অধিবেশন ট্রেডিং করেন,তাহলে আপনি’ ইয়েন’ বা ‘নিনজা’ সম্পর্কে জানতে পারবেন।এটি অব্যশই প্রধান কারেন্সি পেয়ার USD/JPY এর জন্য বলা হয়। ‘ইয়েন’কে ব্যাখ্যা করা জটিল নয়, কারন এটি এই পেয়ারের সংক্ষিপ্ত নাম।অন্যদিকে ‘নিনজা’ সম্পর্কে বলা যায়, প্রাচিন জাপানি সভ্যতায় নিনজা লড়াই এর ঐতিহ্য রয়েছে।

ফরেক্স ট্রেডিং শুধু নাম বা ডাকনাম জানা নিয়ে নয় বরং এতে আরো অনেক কিছু রয়েছে এবং এই সম্পর্কে আরো বিস্তারিত ধারণার জন্যে ইন্টারনেটে অনেক তথ্য পাওয়া যাবে তবে সব কথার শেষ কথা আমাদের প্রফেশনালদের মত ভাষায় কথা বলতে জানতে হবে।

(Visited 20 times, 1 visits today)